শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ১২ সেপ্টেম্বর

১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা

মহামারি করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় দীর্ঘ প্রায় দেড় বছর ধরে বন্ধের থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক এবং উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। আজ শুক্রবার
মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি এই কথা জানিয়েছেন বলে জানান শিক্ষা মন্ত্রণালয় এর জনসংযোগ কর্মকর্তা মোঃ আবুল খায়ের।
https://www.alokitobd.com/2021/09/schoolcollageopen.html
শিক্ষা প্রতিষ্ঠান খুলছে ১২ সেপ্টেম্বর
করোনা ভাইরাস এর কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে ছুটি চলছে। সর্বশেষ সরকারী ঘোষণা অনুযায়ী আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি আছে শিক্ষা প্রতিষ্ঠান গুলোর। সরকার কতৃক গৃহীত নতুন এই সিদ্ধান্তের ফল সরূপ ছুটি বাড়ছে না আর।
জাতীয় কারিগরি পরামর্শক কমিটি 
গত বৃহস্পতিবার রাতে বৈঠক শেষে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষে মত পোষন করেন । বৈঠক শেষে রাত ১১:৪৫ কমিটির সভাপতি মোঃ সহিদুল্লা বলেন, বর্তমানে করোনা সংক্রমণ সর্বোচ্চ শনাক্ত হার থেকে ৭০% কমে গেছে । পাশাপাশি ধীরে ধীরে করোনার টিকা প্রাপ্তি নিশ্চিত হচ্ছে সকল জনগনের। এই জন্য সকল পরিস্থিতি বিবেচনা করে ও জন স্বাস্থ্যবিষয়ক এর কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া শর্তে এখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায় বলে আমরা মনে করছি।
এবং সেই  দিন রাতেই মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি বে-সরকারি টেলিভিশন এর এক অনুষ্ঠানে ইঙ্গিত দিয়ে বলেছিলেন, হয়তো আসছে ১২ সেপ্টেম্বর থেকেই ধাপ অনুযায়ী সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত হতে পারে।
এর আগে গত আগস্ট ২৬ তারিখে শিক্ষা মন্ত্রণালয় এর উদ্যোগে অনুষ্ঠিত একটি সভায় পরিকল্পনা করা হয়েছিল যে, টিকা দেওয়ার শর্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয় গুলো নিজেরাই আগামী ১৫ অক্টোবর তারিখ এর পর থেকে খুলতে পারবে। অবশ্য শিক্ষা মন্ত্রণালয় এর সূত্রমতে, ১৫ অক্টোবর এর পর থেকে বিশ্ববিদ্যালয় খোলার যে পরিকল্পনা হয়েছিলো, তা আলোচনা সাপেক্ষে পরিবর্তনও হতে পারে। অর্থাৎ, এগিয়েও আসতে পারে। তবে বিশ্ববিদ্যালয় গুলো শিক্ষা বিষয়ে নিজেরাই সিদ্ধান্ত নিয়ে থাকে।
গত ২৬ আগস্টের সেই সভায় সর্বোচ্চ উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত করোনা সংক্রমণ এর হার ৫ থেকে ১০ % এর মধ্যে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কি না, সেই বিষয়ে করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক টিম এর পরামর্শ চাওয়ারও সিদ্ধান্ত নেওয়া হতেছিলো। আর সেই সিদ্ধান্ত চাওয়ার পরিপ্রেক্ষিতেই গতকাল বৃহস্পঃতিবার রাতে বৈঠকে বসে জাতীয় কারিগরি কমিটি। সেখান থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষেই মত উঠে আসে ।
শিক্ষা মন্ত্রণালয় এর সূত্র অনুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠান গুলো খুলে দেওয়ার ব্যপারে আগামী রবিবার আন্তমন্ত্রণালয় এর সভা ডাকা হয়েছে ।
জাতিসংঘ এর শিশু তহবিল ( ইউনিসেফ) এর ২৪ আগস্ট এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে যে, কোভিড-১৯ এর ফলে স্কুল বন্ধের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বের ২য় দীর্ঘতম দেশ। দীর্ঘ দিনের এই বন্ধের ফলে প্রাথমিক থেকে উচ্চশিক্ষা স্তরগুলো পর্যন্ত ৪ কোটির বেশি শিক্ষার্থীর ক্ষতি হয়েছে।
বাংলাদে এর প্রায় সকল কিছু খুলে দেওয়ার পর সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠান গুলো খুলে দেওয়ার বিষয়টি আলোচনায় উঠে এসেছে। গত ১৮ আগস্ট এক সচিব সভায় করোনা সংক্রমণ এর অবস্থ এবং টিকা দেওয়ার বিষয় বিবেচনা করে যত দ্রুত সম্ভব শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার জন্য ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকালও (বৃহস্পঃতিবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে খুব দ্রুতই স্কুল, কলেজ খুলে দেওয়ার জন্য  নির্দেশ দিয়েছিলেন। আর সেই অনুযায়ী ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *