ভাড়া দেওয়া হয়েছে স্কুলের শ্রেণিকক্ষ, রাস্তায় ঘুরছে শিক্ষার্থীরা !

ভাড়া দিয়েছে স্কুলের শ্রেণিকক্ষ, রাস্তায় ঘুরছে শিক্ষার্থীরা !

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩২ 
স্কুলের দুটি শ্রেণিকক্ষ ভাড়া দেয়া হয়েছে, ফলে স্কুল খুলার পরেও শিক্ষার্থীরা শ্রেণী কক্ষ না পাওয়ায় ক্লাস করতে না পেরে এদিকে – সেদিক ঘুরে বাড়ি চলে গেছে বলে অভিযোগ উঠেছে। এই ঘটনাটি ঘটেছে খুলনার ‘পাইকগাছায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে’। দীর্ঘ দেড় বছর স্কুল বন্ধ থাকায় স্কুল এর দুটি শ্রেণি-কক্ষ ভাড়া দেওয়ার ঘটনা ঘটেছে খুলনায়।
ভাড়া দেওয়া হয়েছে শ্রেণীকক্ষ
পাইকগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়

এই বিষয়ে জানা যায় যে, দেশ করোনায় প্রকোপে দেশের অন্যসব শিক্ষা প্রতিষ্ঠান এর মত উপজেলার এই ‘কালুয়া গড়েরআবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়’ ও বন্ধ হয়ে যায়। স্থানীয় ১টি রাস্তা তৈরীর কাজে নিয়োজিত শ্রমিকদ দের থাকার জন্য সেই বিদ্যালয়ের ২’টি কক্ষ ভাড়া দেওয়া হয়েছিলো। উক্ত স্কুলে অফিস কক্ষ ছাড়াও বিদ্যালয়টিতে সব মিলিয়ে রুম আছে ৩টি। এগুলোর মধ্যে ২’টিই ভাড়া দেওয়া হয়।
স্থানীয়রা জানান, ৮ জন জন নারী-পুরুষ ২টি কক্ষে ১ মাসেরও অধিক সময় ধরে থাকা খাওয়া করছে। আর এদিকে নোংরা ও অপরিচ্ছন্ন ১টি কক্ষে প্রায় শতাধিক শিক্ষার্থীকে গত রোববার ঠাসাঠাসি করে বসিয়ে পাঠ-দান করানো হয়েছে বলেও জানায় উক্ত এলাকার এলাকাবাসী।
এই বিষয়ে সেই বিদ্যালয় এর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আবুল কাশেম মাসুদুল হক জানান, সেই স্কুল এর সভাপতি সলেমান সানা এই ব্যবস্থা করেছেন। ‘গজালিয়া থেকে চৌমুহনী’ রাস্তার কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানটির লোক-জনদের থাকার স্থান না থাকার কারণে আমাদের এই স্কুলে আশ্রয় দেয়া হয়েছে।
তবে উক্ত স্কুলের সভাপতি সলেমান সানা অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ আক্কাস ঢালী ও এলাকাবাসীর চাপে পড়ে আমি প্রতিষ্ঠানটি ব্যবহার করতে দিয়েছি।
এই বিষয়ে উপজেলার সহকারী শিক্ষা অফিসার মোঃ ঝংকর ঢালী বলেন, ১ সপ্তাহ আগে সেই প্রতিষ্ঠানে গিয়ে বিদ্যালয়টি ভালোভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করার নির্দেশ দিয়ে এসেছিলাম উক্ত স্কুলের প্রধান শিক্ষককে ।
উক্ত উপজেলা নির্বাহী অফিসার মোঃ এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, কোনো সরকারি প্রতিষ্ঠান ভাড়া দেওয়ার এখতিয়ার  নেই কারোও। বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিকভাবে উপজেলা সহকারী শিক্ষা অফিসারকে এই ঘটনার কারণ জানতে চাওয়ার জন্য বলা হয়েছে আর জবাব পাওয়ার পর এই বিষয়ে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সূত্র : আরটিভি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *