Header Ads

সম্প্রতি  রাজবাড়ীর জেলার গোয়ালন্দ উপজেলায় অবস্থিত দৌলতদিয়ার পদ্মা নদীতে একজন জেলের  জালে ২৫ কেজি ওজনের ১টি বড় বাগাড় মাছ ধরা পড়েছে। 

গত বুধবার সকাল ৮ টার সময়ে দৌলতদিয়ার ৭ নম্বর ফেরিঘাটের এলাকার পদ্মা নদীর মোহনায় "জয় হালদার" নামক এক স্থানীয় এক জেলের জালে ২৫ কেজি ওজনের এই বাগাড় মাছটি ধরা পড়ে। পরে এই বাগাড় মাছটি শাহজাহান শেখ নামক এক আড়তদার মাছটি ১ হাজার টাকায় ২০০ টাকা কেজি দরে বাগাড় মাছটি ৩০ হাজার টাকায় ক্রয় করেন।


পদ্মার বড় বাগার মাছ
১২০০ টাকা কেজি হিসেবে মাছটি ক্রয় করেছেন শাহজাহান শেখ নামের এক আড়তদার।

Photo credit : Prothom alo


জয় হালদার নিজেই জানান যে, গত বুধবার  ভোর সকালে স্থানীয় কয়েকজন জেলের সাথে জয় হালদার নিজেও নদীতে মাছ ধরতে যান। মাঝ ধরার শুরুতে কয়েকবার জাল ফেলেও কোনো মাছ না পেয়ে তিনি হতাশ হয়ে যান। অতপর সকাল ৭ টার দিকে জয় হালদার আবার জাল ফেলে প্রায় ঘণ্টাখানেক পর তিনি তার ফেলা্জাল তুলে দেখেন জালে একটি বড় আকারের বাগাড় মাছ আটকা পড়েছে এবং তিনি খুশী হয়ে যান।

মাছটি তিনি পরে  বিক্রিয় করার উদ্দেশ্যে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরিঘাটে এলাকায় আনেন। অতপর জয় হালদার এর ধরা এই বড় বাগাড় মাছটি সেখানে নিলামে ১২০০ টাকা প্রতি কেজি দরে মোট ৩০ হাজার টাকার বিনিময়ে সেখানকার এক আড়তদার তার নাম মোঃ শাহজাহান শেখ  মাছটি ক্রয় করে নেন।


আড়তদার শাহজাহান শেখ জানান যে, জয় হালদারের কাছে  তিনি মাছটি ক্রয় করার পর  বিক্রির করার জন্য মুঠো-ফোনের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় যোগাযোগ করেন ।

তবে এই বাগাড় মাছটি ১ হাজার ৪০০ টাকা কেজি হিসেবে দর পেলেই তিনি মাছটি বিক্রিয় করবেন বলে জানান।


কথায় আছে আমরা ভাতে মাছে বাঙালি। বাঙালির এতিহ্যে রয়েছে বিশাল সংস্কৃতির আচর। বাংলাদেশকে নদীর দেশও বলা হয়। আর তাই মাছ বাঙালির অন্যতম প্রধান আমিষ খাদ্য।

নদী-মাতৃক আমাদের বাংলাদেশে নদী-মাছ+জেলে একই সূত্রে গাঁথা। রূপালী ইলিশের দেশ বাংলাদেশ, সংস্কৃতির দেশ বাংলাদেশ।

Post a Comment

Previous Post Next Post

Google Ads

Next Part Google Ads