Header Ads

মোবাইল ফোন নিবন্ধন করুন সহজেই

বর্তমান সময়ে দেশে অনলাইন এর মাধ্যমে বা প্রযুক্তি ব্যবহার করে অপরাধের পরিমান বেড়েই চলেছে, যা লক্ষণীয়। আর তাই বাংলাদেশ সরকার সরকারী রাজস্ব আদায় ও প্রযুক্তি ব্যবহার করে অন্যায় দমনের জন্যই মোবাইল ফোন নিবন্ধন এর বিষয়'টি বড় করে দেখছে।


মোবাইল ফোন নিবন্ধন
মোবাইল ফোন রেজিস্ট্রেশন


সম্প্রতি আনঅফিসিয়াল বা অনিবন্ধিত মোবাইল ফোন বাংলাদেশের নেটওয়ার্ক  থেকে ১ অক্টোবর ২০২১ হতে বন্ধ দেওয়ার ঘোষনা দিয়েছে Bangladesh Telecommunication Regulatory Commission (BTRC).


বিটিআরসি তাদের ভেরিফাইড ফেসবুক পেজ এ এই ঘোষণা দেয়। তবে এর আগেও অনেকবার BTRC এই ঘোষণা দিয়েছিলো। অর্থাৎ যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে অনিবন্ধিত মোবাইল ফোন গুলো।


এমন অবস্থায় যাদের ফোন মোবাইল ফোন নিবন্ধন করা হয়নি তাদের করণীয় কি ? এবং কিভাবে আপনি আপনার মোবাইল ফোনটি নিবন্ধন করবেন তা আজ আমি আপনাদের বিস্তারিত বলবো। মনোযোগ সহকারে পোষ্ট'টি সম্পূর্ণ পড়ুন।


মোবাইল ফোন নিবন্ধন এর জন্য যা করতে হবে।


প্রথমত আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার/লেপটপ এর একটি ব্রাউজার থেকে সার্চ করবেন http://www.neir.btrc.gov.bd/ লিখে। সার্চ করার পর আপনি চলে যাবেন বিটিআরসি (BTRC) এর সরকারী ওয়েব সাইট এ। সেখানে একটু নিচে আসলেই দেখতে পারবেন 'Log in' এবং 'Register' করার জন্য অপশন বা বাটন রয়েছে।

রেজিস্টার পাতা
রেজিস্ট্রেশন পাতা


সেখান থেকে আপনি Register অপশন বা বাটনে এ ক্লিক করবেন এবং প্রয়োজনীয় যাবতী তথ্য গুলো সঠিকভাবে দিয়ে ফর্মটি পূরণ করার মাধ্যমে একটি একাউন্ট করে নিবেন।


সফলভাবে একাউন্ট করার পর আপনি আপনার Phone Number+Password এবং Captcha Code সঠিকভাবে দিয়ে 'Log in' করার পর এমন একটি পেজ দেখতে পারবেন ।


এখান থেকে 'Speacial Registration of Handset' অপশন এ ক্লিক করবেনব। তারপর আপনাকে প্রয়োজনীয় কিছু তথ্য দিতে হবে।

মোবাইল নিবন্ধন


মোবাইল ফোন নিবন্ধনে প্রয়োজনীয় তথ্যগুলো হলো ঃ

১।  IMEI নম্বর ( ১৫ সংখ্যার IMEI নম্বর জানাতে ডায়াল করুন *#০৬# নম্বরে )

মোবাইল নিবন্ধন


IMEI নম্বর দেওয়ার পর আপনাকে সিলেক্ট করতে হবে আপনি আপনার মোবাইল ফোনটি কিভাবে পেয়েছেন, সেক্ষেতে আপনাকে Purchased/Gifted or Airmail এর যে কোনো একটি অপশন সিলেক্ট করতে হবে।

মোবাইল নিবন্ধন


২।  (Applicant Passport/ আবেদন কারীর পাসপোর্ট)


৩। (Personal Info page/ব্যক্তিগত তথ্য পৃষ্ঠা)


৪। (INVOICE/Purchase receipt/চালান/ক্রয় রসিদ)


৫। (Immigration page from Passport/পাসপোর্ট থেকে ইমিগ্রেশন পাতা)


৬।  (Tax payment receipt (For O

more than 2 piece/কর প্রদানের রসিদ O এর জন্য 2 টিরও বেশি)


এই তথ্যগুলোর মধ্যে IMEI নম্বর এর সাথে যে কোনো একটি প্রমাণ আপনাকে আপলোড করতে হবে। তবে সবচেহে সহজ হবে (INVOICE/Purchase receipt/চালান/ক্রয় রসিদ) অর্থাৎ মোবাইল ফোন ক্রয় করার সময় যে রসিদ আপনি দোকানদার কতৃক পাবেন অথবা Passport এর ব্যক্তিগত তথ্যের অংশ আপলোড করা। তো আপনি আপনার সুবিধামত যকোনো একটি ডকুমেন্ট প্রমাণ বা ছবি 'Attachment' অপশন এ আপলোড করে Submit করে দিবেন।


আপনার দেওয়া সকল তথ্য সঠিক হলে আপনার মোবাইল ফোনের ১৫ সংখ্যার IMEI নম্বর'টি BTRC তাদের বৈধ মোবাইল ফোনের তালিকায় সংযুক্ত করে দিবে এবং আপনার আপনার মোবাইল ফোনটি সফলভাবে বাংলাদেশের নেটওয়ার্কে বৈধ হিসেবে স্থান পাবে।

আরও পড়ুন :

জেনে নিন আপনার মোবাইল ফোন রেজিস্ট্রেশন করা আছে কি না

Post a Comment

Previous Post Next Post

Google Ads

Next Part Google Ads