মেট্রোট্রেন এর ভাড়া নির্ধারণ

ঢাকাতে মেট্রোট্রেন এর ভাড়া  নির্ধারণ করা হয়েছে ।প্রস্তাবিত ভাড়ায় উল্লেখিত, দিয়াবাড়ি টু মতিঝিল ভাড়া সর্বোচ্চ দিতে হতে পারে ৪৮ টাকা। এবং দিয়াবাড়ি টু আগারগাঁও এ যেতে প্রতিজন যাত্রীর ভাড়া গুনতে হতে পারে ২৮ টাকা, আগারগাঁও টু কারওয়ান বাজার যেতে ভাড়া দিতে হতে পারে সর্বোচ্চ ৮ টাকা, কারওয়ান বাজার টু মতিঝিল পর্যন্ত ভাড়া দিতে হতে পারে ১২ টাকা। ভাড়া কমে গেলেও আবার বাড়বে না বলে ৭ সদস্যের ভাড়া নির্ধারণ কমিটি সূত্রে জানা গিয়েছে।

মেট্রোট্রেন
মেট্রোট্রেন

Photo credit : Rtv online news

মেট্রোর এর প্রচলিত আইন এর ২০১৫-এর ধারা ১৮ (২) অনুযায়ী প্রস্তাবিত ভাড়ার হার প্রস্তাব করা হয়েছে। সর্বশেষ এ প্রস্তাব এর আলোকে মেট্রো রেলপথ নির্মাণ দেকভাল ও পরিচালনা’কারী সংস্থা “ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড” (ডিএমটিসিএল) ১ টি প্রস্তাব তৈরি করেছে। সেই প্রস্তাব নিয়েও বৈঠক হয়েছে ইতোমধ্যে, কমিটি প্রস্তাবটি যাচাই-বাছাই করে দেখছেন। এখন এই রেল এর ভাড়ার হার চূড়ান্ত করবে মন্ত্রণালয়।

প্রথমত প্রস্তাবিত এই ভাড়ার হার ধরা হয়েছিল প্রতি কিলোমিটারে ২ টাকা ৪০ পয়সা। ভাড়া নির্ধারণ বিষয়ক  কমিটির একাধিক কর্মকর্তা ১টি গণমাধ্যমকে নাম প্রকাশ না করার শর্তে জানান যে, প্রথম প্রস্তাবিত ভাড়ার হারের চেয়ে চূড়ান্ত ভাড়ার হার বেশি হবে না আশা করছি।

ডিএমটিসিএল-এর পরিচালক এম এ এন ছিদ্দিক গণমাধ্যমকে জানান যে, মেট্রো রেলপথে নতুন আনা ট্রেনগুলোতে ইতোমধ্যে পরীক্ষণ চলাচল শুরু হয়েছে। যাত্রী পরিবহন এর  ভাড়াও চূড়ান্ত করা হবে খুব শ্রীঘ্রই ।

আরো জানা গেছে, মেট্রোরেল এর ভাড়ার হার প্রস্তাবনার বিষয়ে মেট্রোরেল নির্মাণে সরকারি খাত ও বৈদেশিক উভয় ঋণ এর  মাসিক ও দৈনিক খরচ+মেট্রোরেল পরিচালন ব্যয়+কর্মীদের বেতন+বিদ্যুৎ বিলসহ বিভিন্ন খাতকে পর্যালোচনা করেছে সংশ্লিষ্ট একটি কমিটি। একই সঙ্গে যাত্রী

পরিবহনের হিসাবটিও নিরীক্ষা করেছে কমিটি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *