Header Ads

ফেটে যাওয়া ছবি ঠিক করে দিবে Google


লো-রেজোলিউশন বা ফেটে যাওয়া ছবি একদম ঠিক করে দেবে Google এর নতুন  AL প্রযুক্তি ।
সকলের কাছেই কম-বেশী লো-রেজোলিউশন এর ছবি থাকে, যে ছবি গুলো হাই - রেজোলিউশনে কনভার্ট বা ট্রানফার করতে না পারলে, ছবিটি ঠিকঠাক ভাবে দেখা যায় না বা বোঝা যায়না। তাই সম্প্রতি গুগল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার এর মাধ্যমে নতুন এক প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে বিশ্ব দরবারে।

ফেটে যাওয়া ছবি পরিষ্কার
ফেটে যাওয়া ছবি ঠিক করতে Google Al প্রযুক্তি

অত্যাধুনিক এই AL প্রযুক্তির সাহায্যে যে কোনো লো-রেজোলিউশন এর ছবিকে হাই-রেজোলিউশনে কনভার্ট করা যাবে সহজেই। অতীতের ফ্যামিলি ফোটো হোক বা হোক না কোনো পোট্রেইট বা অন্য যে কোন ছবি, সেই ছবি গুলোকে Super Resolution প্রযুক্তিতে ব্যবহার করে আরও ভালো মানের ছবিতে রূপান্তর করা যাবে।

Google এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, ২০১৫ সালে এই AL প্রযুক্তির কাজ শুরু হলেও তা ট্রেনিং ও স্টেবিলিটির জন্য AL ফিচার'টি প্রকাশ হতে দেরি হয়েছে।

টেক জায়েন্ট Google এর গবেষকরা এই কাজটি করার জন্য নতুন এক পদ্ধতি ব্যবহার করেছেন। ইতিমধ্যেই মেশিন লার্নিংয় এর মাধ্যমে ছবির গুণগতমান ভালো করার কাজটি শুরু হয়েছে। সে জন্য ২ টি পৃথক মডেল ব্যবহার করছে Google প্রতিষ্ঠানটি। Google এর পক্ষ থেকে বলা হয়েছে যে, 'এই প্রযুক্তির ফলে ছবি সিন্থেসিস কোয়ালিটি ও ডিফিউশন মডেলটি আগের থেকে অনেক ভালো ও উন্নত করা সম্ভব হয়েছে।'


Google এর তরফে আরও জানানো হয় যে, SR3 হলো একটি "সুপার রেজোলিউশন ডিফিউশন" মডেল, যা ব্যবহারে কম রেজোলিউশন ছবিকে সহজেই হাই-রেজোলিউশন ছবি তে রূপান্তর করা যাবে সহজেই। একটি ব্লগ পোস্ট এর মাধ্যমে Google জানিয়েছে, 'এই মডেল'টি কে ইমেজ করাপশন প্রসেসে নিখুতভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যার মাধ্যমে ধাপে ধাপে একটি হাই-রেজোলিউশন ছবির নয়েজ় যোগ করা হবে। এমনকি, যতক্ষণ না পর্যন্ত পুরো ছবিতে শুধুমাত্র নয়েজ় অবশিষ্ট থাকবে, ততক্ষণ পর্যন্ত এই কাজ করা হবে ছবির কোয়ালিটি ফুটিয়ে তোলার জন্য । এরপর ঠিক উল্টো পদ্ধতি অবলম্বন করে লো-রেজোলিউশন ছবির আদলে সর্বশেষ উচ্চ রেজুলিউশন এর  ইমেজ তৈরি কাজ করা হবে।'

টেক জায়ান্ট Google এর দাবি, 'বিভিন্ন পোট্রেইট ও প্রাকৃতিক ছবির আপস্কেলিং এর জন্য এই মডেল খুব ভালো কাজ করে। এমনকি এই মডেল ব্যবহার করে প্রায় ৩৪ শতাংশ ছবিকে ৮ গুণ পর্যন্ত বড় করা সম্ভব হয়েছে'।


উল্লেখ্য যে, SR3 এর সাফল্যের পর পরই CDM মডেল সামনে নিয়ে এসেছ টেক জায়ান্ট Google, যা ছবির রেজোলিউশন ৮ গুণ পর্যন্ত বড় করতে সাহায্য করবে। Google আরও জানিয়েছে, CMD এর ব্যবহার করে হাই-রেজোলিউশন প্রাকৃতিক ইমেজ তৈরি করাও সম্ভব হবে। উদাহরণ হিসেবে একটি ছবিও আপলোড করেছে বিশ্বের ১ নম্বর এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। সেখানে একটি ৩২×৩২ ছবিকে ধাপে ধাপে 64×64 ও ২৫৬×২৫৬ তে পরিণত করে দেখানো হয়েছে। অতপর সেই ২৫৬×২৫৬ ছবিটি ১০২৪×১০২৪ উচ্চ রেজোলিউশনে পরিণত করা সম্ভব হয়েছে।

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল আরও জানিয়েছে, CDM এর উপর অংশে আরও একটি নতুন প্রযুক্তি ব্যবহার করা হবে, যা ছবি আপস্কেলিংয় এর সময় ছবির গুণমান আরও ভালো করতে সহায়তা করবে।

Post a Comment

Previous Post Next Post

Google Ads

Next Part Google Ads