Header Ads

এখন বর্তমান বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ওষুধ  করোনা ভাইরাসের টিকা বা "ভেকছিন"। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই পর্যন্ত মোট ৭ টিকার অনুমোদন দিয়েছে এবং পরীক্ষামূলকভাবে রয়েছে আরও কমপক্ষে ৫০টি টিকা বা ভেকছিন ।


Moderna Vaccine

সারা বিশ্বে'র উন্নত দেশগুলো থেকে শুরু করে প্রায় সব দেশই ভেকছিন বা টিকা দেওয়া শুরু করেছে ইতোমধ্যে। এবং প্রতিটি দেশই এখন টিকা সংগ্রহের চেষ্টা করছে সর্বাত্তকভাবে। তবে উৎপাদক সংস্থা গুলো পারছেনা টিকা সরবরাহ করতে ।


এমন অবস্থায় মডার্নার টিকায় বা ভেকছিনে দূষণের ঘটনা ঘটেছে সম্প্রতি। টিকার এই নির্ধারিত উপাদানের বাইরে রয়েছে ক্ষতিকারক উপাদান এবং পাওয়া গেছে  মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকির কারণ হতে পারে এমন সব উপাদান।


আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা সম্প্রতি জাপানে এই ঘটনা ঘটেছে বলে বৃহস্পতিবার ( 26 August ) খবর দিয়েছে ।


মডার্নার ১৬ লাখ ডোজ বাতিল করেছে দেশটির সরকার, কারণ এই  টিকায় দূষণ ধরা পড়েছে। বর্তমানে ওষুধ প্রস্তুতকারক "টেকেদা" এবং "স্বাস্থ্য মন্ত্রণালয়" জানিয়েছে যে, মডার্নার টিকার বা ভেকছিন এ বেশ কয়েক'টি ডোজে দূষণের খবর পাওয়া গেছে, যা মানুষের স্বস্থের জন্য খুবই ক্ষতিকারক । আর এই কারনেই ১৬ লাখ ডোজ টিকা স্থগিত করেছে মডার্না । এদিকে মর্ডানার তৈরি টিকা বিক্রয় এবং বিতরণের দায়িত্বে থাকা "তাকেদা ফার্মাসিউটিক্যাল" বলছে, গত বৃহস্পতিবার বেশ কয়েকটি টিকা কেন্দ্র'তে শিশির মধ্যে অজ্ঞাত দূষণ পদার্থ পেয়েছি আমরা ।


তাকেদা ফার্মাসিউটিক্যাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শক্রমে তিনটি ব্যাচের সব টিকার ব্যবহার স্থগিত রেখেছে । বিষয়টি মডার্নাকে জানানো হয়েছে এবং অনুরোধ করা হয়েছে তদন্ত করার জন্য ।

অবশ্য তাৎক্ষণিক ভাবে মডার্না কোনো  জবাব দেয়নি।


তাকেদা ফার্মাসিউটিক্যালস মডার্নার তৈরি টিকার মধ্যে কি ধরণের দূষণ পাওয়া গেছে সে বিষয়টি সম্পর্কে বিস্তারিত কিছু বলেনি । এরকম দূষণ যুক্ত ডোজ দেয়ার পর কারো মধ্যে কোনো স্বাস্থ্যগত সমস্যা কারো হয়নি এবং সমস্যার কথাও এখনও পর্যন্ত জানা যায়নি।


সে দেশের সরকারের শীর্ষ মুখপাত্র জনাব কাতসুনোবু কাতো বলছেন, ৩ টি ব্যাচের মধ্যে ১ টির বোতলের ভিতরে দূষণ বাইরে থেকে দেখা যায়। তাই পূর্ব সতর্কতা হিসেবে বাকি ২ টি ব্যাচ এর টিকা ব্যবহারও স্থগিত রাখা হয়েছে আপাতত ।


এছাড়া জাপানের মিডিয়াতে বলা হয়েছে, যে ৩টি ব্যাচ সরবরাহ দেয়া হয়েছে তার সবটাই স্পেন এ প্রস্তুত করা হয়েছে। জাপানের জাতীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে এর মতে, রাজধানী টোকিও এবং মধ্য জাপানে এখনও পর্যন্ত টিকা দেয়ার ৮ টি সেন্টার খোলা হয়নি, কারণ এমন ৩৯টি বোতলের টিকার মধ্যেও সেই দূষণ দেখা গেছে ।

Post a Comment

Previous Post Next Post

Google Ads

Next Part Google Ads